পরিচিতি

নামঃ শাইখ যাকারিয়্যা ইসলামিক রিসার্চ সেন্টার, ঢাকা,বাংলাদেশ।
উচ্চতর গবেষণা মূলক ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান
ঠিকানাঃ আল-হেরা টাওয়ার, কে,এ-৮৬/১-এ কুড়িল,কুড়াতলী,খিলক্ষেত,ঢাকা,বাংলাদেশ।
যাতায়াতঃ ঢাকার যে কোন স্থান থেকে কুড়িল বিশ্বরোড নেমে পূর্ব দিকে কুড়াতলী বাজার সংলগ্ন আল-হেরা টাওয়ার।
যে শিক্ষায় ইহকাল ও পরকালের জ্ঞান সমান ভাবে গুরত্বের সাথে স্থান পায় সে শিক্ষাই জাতির মেরুদন্ড। যুগে যুগে নবী রাসূলগণ যে শিক্ষা নিয়ে আগমন করেছেন সে শিক্ষাই হল ইসলামী শিক্ষা। যা ধ্বংস করার জন্য যুগে যুগে বিধর্মীরা ছলে বলে কৌশলে অপচেষ্টা চালিয়ে আসছে, সর্বশেষ ১৭৫৮ সালে লর্ড মাইকেল পশ্চিমা সভ্যতা সম্পন্ন শিক্ষানীতি মুসলিম জাতির উপর চাপিয়ে দেয়। যার মূল লক্ষ্য ছিল বর্ণ-ভাষা যাই হোক, মগজে হবে পশ্চিমা । তা প্রতিরোধে এগিয়ে আসেন হকের মশাল হাতে যুগ শ্রেষ্ঠ আলেম মাওঃ কাসেম নানুতবী র.। ১৮৬৬ সালে প্রতিষ্ঠা করেন ‘‘দারুল উলুম দেওবন্দ’’ জাতিকে উপহার দেন এক ইলহামী শিক্ষানীতি।
এ সিলেবাসে দাওরায়ে হাদীস সম্পন্ন কারী প্রতিটি শিক্ষার্থী জ্ঞানের পূর্ণতা লাভের পাশাপাশি দ্বীন-ধর্মের উপর যে কোন ধরনের আঘাত প্রতিরোধে সক্ষম হতেন। কিন্তু সময় ও যুগ চাহিদা অনুপাতে ইদানিং তা যথাযথ হয়ে উঠছে না।
এই প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় আলেমদের পরামর্শে আরব ,ভারত,পাকিস্তান ও বাংলাদেশের সেরা জাতীয় প্রতিষ্ঠান গুলো থেকে উচ্চতর ডিগ্রীধারী বিজ্ঞ ও পারদর্শী ফকীহ ও মুহাদ্দিস ও আসাতিজায়ে কেরামের সার্বক্ষণিক তত্তাবধানে ‘‘শাইখ যাকারিয়্যা ইসলামিক রিসার্চ সেন্টার, ঢাকা,বাংলাদেশ’’ নামে একটি ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম সূচনা হল।